মেকআপ করার পদ্ধতি : চোখের এবং মুখমণ্ডলের মেকআপ

মেকআপ করার পদ্ধতি : চোখের এবং মুখমণ্ডলের মেকআপ
কোন অনুষ্ঠানে সন্ধ্যায় যেতে হলে দুপুর থেকেই প্রস্তুত হন ।

মেকআপ করার পদ্ধতি কোন অনুষ্ঠানে সন্ধ্যায় যেতে হলে দুপুর থেকেই প্রস্তুত হন । মেকআপের আগে মাথার চুল পেছনে টেনে হেয়ার ব্যাণ্ড দিয়ে আটকে নিন । গলা ঢেকে একটা তােয়ালে জড়িয়ে নিন ।

১. ভাল করে স্নান করার পর মুখে ফেসপ্যাক লাগান । আপনার ত্বকের প্রকৃতি অনুযায়ী ।

২. এক টুকরাে বরফ নিয়ে মুখে মিনিট দুয়েক আলতাে করে ঘষে লাগান । মেক আপদীর্ঘস্থায়ী হবে ।

৩. তুলােয় থুপে থুপেমুখে এস্টিনজেন্ট লাগান , মেকআপসহজে গলে যাবে না ।

৪.ফাডশেননানান রং – এর হয় । হাতের কবজির উলটো দিকে লাগিয়ে দেখে নিন , কোন রং আপনার ত্বকের উপযুক্ত ।

৫.অল্প ফাউণ্ডেশন বা হাতের তালুতে নিন । তার সঙ্গে অল্প ময়শ্চারিং লােশন বা ক্রিমমিশিয়ে নিন । দুটিরং – এর ফাউণ্ডেশনের মিশ্রণে যদি আপনার ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে তাহলে সেটাই আপনার পক্ষে উপযুক্ত ।

৬. এবার আঙুলের ডগা দিয়ে বিন্দুবিন্দু । ফাউণ্ডেশন সারা মুখে লাগান । গলায় , ঘাড়ে , বাহুতে , হাতেও লাগান । এবার দুহাতের আঙুল আর তালু দিয়ে আলতাে করেফাউণ্ডেশন মেখে নিন ।

৭.ফাউণ্ডেশন বসানাের পর মুখেগুড়াে ফেসপাউডারমাখুন । ফেসপাউডারঅবশ্যই ফাউণ্ডেশনের চেয়ে হালকা শেডের হওয়া দরকার । পাফদিয়ে ফেস পাউডার দুবার লাগাবেন।তারপর বাড়তি পাউডার একটা পরিষ্কার তুলে দিয়ে ঝেড়ে নিন ।

৮.ব্লাশার রুজ লিকুইড ব্লাশার ফেস পাউডার লাগাবার আগে গালে লাগাবেন । ছােট ব্রাশ দিয়ে বা ছােট পাফ দিয়ে ব্লাশার লাগাবেন । মনে রাখবেন –

( ক ) লম্বা , রােগা মুখকে ভরাট দেখাতে দু’গালের পেছন দিকে ছড়িয়ে ব্লাশার লাগাবেন ।

( খ ) গােলমুখ লম্বাটে দেখাবার জন্য গালের হাড়ের ওপর ব্লাশার দিয়ে গালের | মাঝখান পর্যন্ত টানুন ।

( গ ) চৌকো মুখে দুগালের হাড়ের নীচের অংশ থেকে কান বরাবর ব্লাশারটানুন ।

মেকআপ করার পদ্ধতি : চোখের এবং মুখমণ্ডলের মেকআপ
আইব্রাউ পেনসিল নামী কোম্পানীর পেনসিল সরু করে কেটে নিয়ে কাজলের হ ব্যবহার করুন ।
মেকআপ করার পদ্ধতি চোখের প্রসাধনী :

আইব্রাউ পেনসিল নামী কোম্পানীর পেনসিল সরু করে কেটে নিয়ে কাজলের হ ব্যবহার করুন ।আইলাইনার কাজলের বিকল্প হিসেবে লাগানাে যায় । চোখের ওপরের পাতা এবং নীচের পাতার কোল ঘেষে রেখা টানুন ।

আই – লাইনার টেনে ছােট চোখ বড়াে দেখাতে হলে —

চোখের পাতার ওপরের দিকে এক কোণ থেকে অন্য কোণ পর্যন্ত এবং নীচের দিকে চোখের কোল ঘেষে দু – দিকে মাঝখান থেকে টানুন । কানের দিকে যখন দুটো কোণ মিলবে তখন রেখাটা মােটা দেবেন ।

মাস্কারা

চোখের পল্লবে মাসকারা লাগানাে হয় । মাসকারার লিকুইড কালাে রং -; এর সঙ্গে এপ্লিকেটর দেওয়া থাকে তাই দি চোখের পাতার ভেতরের দিক থেকে এপ্লিকেটর টেনে ওপরের দিকে নেবেন ; একটু শুকোলেনীচেরপল্লবে সাবধানে লাগাবেন । দেখবেন যেন চোখের মধ্যে মাস্কারার রংনা যায় ; কেকমাস্কারা লাগাতে হলেব্রাশটা জলে ভিজিয়ে কেকেরওপর ঘষেতারপর পল্লবে । লাগাবেন ।

আই – শ্যাডাে — 

আইশ্যাডাে নানা রং – এর হয় । আপনার প্রয়ােজনমত গােলাপী থেকে নীল যে কোন শেডে ব্যবহার করতে পারেন ; চড়া সাজ করলে অন্য রং ব্যবহার করবেন ; নয়তাে উজ্জ্বলশ্যামবর্ণ বাঙালী মেয়েদের জন্য গােলাপীর বিভিন্ন শেড – এর আইশ্যাডাে ব্যবহার ভাল লাগবে ; আইশ্যাডাে ব্রাশ দিয়ে চোখ বন্ধ করে ভুরুর নীচ থেকে চোখের পল্লবের আগে পর্যন্ত এবং চোখ বন্ধ করলে; ওপরের যে অংশ ফোলাউচু থাকে সেখানে লাগালে চোখউজ্জ্বল বড় বলে মনে

Leave a Comment

Your email address will not be published.

Change Language