দীর্ঘদিন সুস্থ থাকার চাবিকাঠি – সুস্থ থাকুন ও ওজন ঠিক রাখুন

দীর্ঘদিন সুস্থ থাকার চাবিকাঠি - সুস্থ থাকুন ও ওজন ঠিক রাখুন
শরীরে চর্বি জনে গেলে ঝরিয়ে ফেলুন । মেদ শ্রী ও সৌন্দর্য নষ্ট করে নানান রোগের কারণও হয় । হার্টের অসুখ , ডায়াবেটিস , বাত , নানান অসুখ , চর্বির আধিক্যের কারণ ।

 

দীর্ঘদিন সুস্থ থাকার চাবিকাঠি – সুস্থ থাকুন ও ওজন ঠিক রাখুন :-

আপনি কি জানেন দীর্ঘদিন সুস্থ থাকার  চাবিকাঠি তে  আপনার কি কি করা দরকার , বা কি কি দরকার হতে পারে। শরীর অসুস্থ হলেই যে ওষুধ খেয়েই সেটি নিবারণ করতে হবে, তা কিন্তু নয়। ওষুধ না খেয়ে ও আপনি দীর্ঘদিন সুস্থ থাকে পারবেন ও নিজের ওজন ঠিক রাখতে পারবেন।

আমরা দৈনন্দিন যে সমস্ত শাক – সব্‌জি খাই সেগুলিই আমাদের শরীরের রোগ প্রতিষেধন করে । আমাদের চারিদিকে যে সমস্ত গাছপালা , আগাছা এবং তার ফলফলাদির প্রত্যেকটিই আমাদের দেহের জন্য কোন না কোন প্রয়োজন হয়ই । ঈশ্বর যেমন জীবজগতের সৃষ্টি কর্তা , ঈশ্বর তেমনি রক্ষাকর্তা ও বটে । যে সমস্ত শাক – সব্‌জি , ফলমূল বাজারে পাওয়া যায় এবং আমাদের আশেপাশে জন্মায় তার প্রত্যেকটি আমাদের দেহরক্ষায় এবং জীবন ধারনের জন্য অপরিহার্য্য ।

 

সকালে ঘুম থেকে উঠেঃ-

      কাঁচা বাদাম , ভিজে ছোলা , কিসমিস , এক কাপ ফলের রস ও এক চামচ মধু ।

প্রাতঃরাশ :

এক কাপ দুধ , তিনটে টোস্ট , একটা ডিমের ওমলেট , একটা মিষ্টি ।

দুপুরে :

ভাত , ডাল , শাকসব্জী , স্যালাড , ১০০ গ্রাম মাছ , টক দই ।

বিকেলে :

একটা কলা , ঋতুকালীন ফল , একটা ছানার মিষ্টি ।

সন্ধ্যায় :

এক কাপ চা , বিস্কুট , সুজির হালুয়া , আলুর চিপস্ ।

রাত :

ভাত বা রুটি , স্যালাড , মাংস বা মেটে বা ১০০ গ্রা . মাছ , সব্জী ।

শোবার আগে :

চিনি বা মধু দিয়ে এক গ্লাস দুধ ।

( প্রতিদিন আট ঘন্টা ঘুম আবশ্যক )

খাওয়া এবং ঘুমের সাথে খানিকটা ব্যায়ামের দরকার । ঠাণ্ডা হাওয়ার ভোরবেল বেড়ানো ব্যায়ামের কাজ দেয় ।

শরীরের মেদ বৃদ্ধি :

শরীরে চর্বি জনে গেলে ঝরিয়ে ফেলুন । মেদ শ্রী ও সৌন্দর্য নষ্ট করে নানান রোগের কারণও হয় । হার্টের অসুখ , ডায়াবেটিস , বাত , নানান অসুখ , চর্বির আধিক্যের কারণ ।

বিশেষতঃ

মেয়েদের পেটে ও কোমরে সবচেয়ে আগে চর্বি জমতে শুরু করে । যারা মাঝারি ধরনের মোটা , চর্বি জমতে শুরু করেছে এখনই তারা পরিমিত খাদ্য ১০০০/১২০০ ক্যালোরির মধ্যেই আহার সীমাবদ্ধ রাখুন । যারা বেশি মোটা হয়ে পড়েছেন তারা ৫০০/৭০০ ক্যালরির মধ্যেই আহার সীমাবদ্ধ রাখুন ।

যারা যথেষ্ট কাজকর্ম করেন , অতিরিক্ত মেদ জমেনি তারা নিয়মিত ১৫০০ ক্যালরি যুক্ত খাবার গ্রহণ করুন ।

সুশ্রী হয়ে উঠতে হলে •

( ক ) প্রচুর জল

( খ ) শাক – সবজি

( গ ) দুধ , দইবা ঘোল

( ঘ ) সহজ পাচ্য খাবার

কিছু খাবার সম্বন্ধে সতর্ক থাকুন :-

ঘি , মাখন , জ্যাম , জেলি , কনডেন্সড দুধ , আইসক্রীম , কেক , চকলেট , সফট ড্রিঙ্ক , পুডিং , পায়েস , রসের মিষ্টি , আলু , আম , নুন কম খান ।

যে খাবারগুলি অল্প পরিমাণে খেতে পারেন :-

ভাত , রুটি , পাঁউরুটি , ছোলা , বাদাম , পেস্তা , পেয়ারা , বেদানা , সন্দেশ , দই , ডিম , পাঁঠার মাংস , শাক – সবজি , মাছ , মুরগি , স্যালাড , ঘোল , টক দই , লাউ , পেঁপে , বেগুন , শশা , টমেটো , লেবু জাতীয় ফল , দুধ ।

2 thoughts on “দীর্ঘদিন সুস্থ থাকার চাবিকাঠি – সুস্থ থাকুন ও ওজন ঠিক রাখুন”

Leave a Comment

Your email address will not be published.

Change Language