Omicron Verient : যতটা আপনার জানা দরকার

Omicron Verient (ওমিক্রন ভেরিয়েন্ট) করোনাভাইরাস একটি নতুন ভেরিয়েন্ট এর আগেও  করোনাভাইরাসের অনেক নতুন ভাইরাস এর কথা শুনেছেন আলফা , বিটা , গামা, ডেল্টা, ডেল্টা প্লাস সেইরকম ওমিক্রম হল নতুন একটি করোনাভাইরাস।

Omicron Verient : যতটা আপনার জানা দরকার
a corona virus omicron variant composition

 

করোনাভাইরাস কে আমরা এখনো পর্যন্ত সব বুঝে ফেলেছি বা জেনে ফেলেছি তা কিন্তু নয় যত দিন যাচ্ছে এই ভাইরাসের নতুন গতি প্রকৃতি নতুন ভেরিয়েন্ট এগুলি সব আমাদের সামনে আসছে। w.h.o. তরফ থেকে জানানো হয়েছে যে করোনাভাইরাস এর বিভিন্ন রকম ভ্যারিয়েন্ট সামনে আসছে যেগুলোকে দুটো ভাগে ভাগ করা হয়েছে

(1)ভেরিয়েন্ট অফ ইন্টারেস্ট (2) ভেরি এন্ড অফ কন্সার্ন তার সাথে আরও একটা ভাগ রয়েছে ভেরিয়েন্ট মনিটরিং যদিও এর কথাটা না জানলেও চলবে।

Omicron Verient (ওমিক্রন ভেরিয়েন্ট) জিনিসটা কি:–

এই যে করোনাভাইরাস ; এর নতুন একটি ভেরিয়েন্ট দেখতে পাওয়া গেছে ওমিক্রম। এটিকে আপাতত W.H.O ‘র তরফ থেকে ভেরিয়েন্ট অফ কনসার্টে রাখা হয়েছে । এই ভেরিএন্ট গুলো গতিপ্রকৃতি কেমন কত তাড়াতাড়ি এগুলি মানুষের মধ্যে ছড়িয়ে যাচ্ছে;  কতটা কি ড্যামেজ হচ্ছে এগুলোর ওপর ভিত্তি করেই ভাগ করা হয়েছে। এই ওমিক্রম ভেরিয়েন্ট এর কথা ; প্রথম গোটা বিশ্বকে জানিয়েছে সাউথ আফ্রিকার কিছু বিজ্ঞানিক । তারা এই ওমিক্রম ভেরিয়েন্ট শনাক্ত করার পর ; খুব অল্পদিনের মধ্যেই তাদের;  রিসার্চ ফাউন্ডেশন সমস্ত কিছু গোটা বিশ্বকে জানিয়েছেন। তারা জানান যে এইরকম একটা নতুন ভেরিয়েন্ট করোনাভাইরাসের দেখতে পাওয়া গেছে ; যেটাকে বলা হয়েছে ওমিক্রম এবং অবশ্যই তার জন্য সাউথ আফ্রিকা বৈজ্ঞানিকরা; ধন্যবাদ প্রাপ্ত।

অন্য কিছু দেশের মতো তারা ; ইনফর্মেশন পেয়ে চেপে রাখে দেননি। তারা সঙ্গে সঙ্গে গোটা পৃথিবী কে সেটা জানিয়েছেন;  তার জন্য তাদের অবশ্যই ধন্যবাদ প্রাপ্ত। এর জন্য মানুষজন জানতে পেরেছেন যে ; এইরকম একটা নতুন ভেরিয়েন্ট দেখতে পাওয়া গেছে । তারপর বিভিন্ন দেশ থেকে বেরিয়ে শনাক্ত করা হয়েছে ; এবং অবশ্যই মানুষজন সচেতন হয়েছেন। সাউথ আফ্রিকা এই তথ্য জানানোর পর বিভিন্ন দেশ থেকে খবর হয়েছে ; এখানে ওরিয়েন্ট ছড়িয়ে পড়েছে যেমন জার্মানি, ইজরাইল, ইউ.কে, অস্ট্রেলিয়া ইত্যাদি নানান দেশে এই ছড়িয়ে ছড়িয়ে পড়েছে তেমনই ভারতীয় কিন্তু ওরিয়ান ঢুকে পড়েছে ভারতে ওরিয়ান্ট প্রথম কেসটা রেজিস্টার হয়েছে সেটা হয়েছে কর্নাটকে।

 সরকার আমাদের স্বাস্থ্যমন্ত্রী কী বলেছেন? ভারতে কি থার্ড ওয়েভ আসতে চলেছে এই ওরিয়েন্টেড জন্য আমরা যে; ভ্যাকসিন গুলো নিচে সেগুলো কি কাজে দেবে আদৌ নাকি ওরিয়ান্ট ভেরিয়েন্ট জন্য আবার নতুন ভ্যাকসিন নিতে —–

ভারতের স্বাস্থ্যমন্ত্রী কে তরফ থেকে যেটা জানানো হয়েছে সেটা হলো ; এই Omicron Verient (ওমিক্রন ভেরিয়েন্ট) বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এবং এর ছড়িয়ে পড়ার যে হার দেখতে পাওয়া যাচ্ছে । তার থেকে এটা নিশ্চিত করা করে বলা যায় যে ভারতীয় এটা ছড়িয়ে পড়বে ; এবং ভারতে এটা ঢুকে পড়েছে । কিন্তু স্বাস্থ্যমন্ত্র কে তরফ থেকে এখনও;  সেটা বলা হয়েছে আপাতত এই যে ওরিয়ান্ট তার জন্য খুব সাংঘাতিক একটা পরিস্থিতি হবে। ভয়ঙ্কর একটা পরিস্থিতি তৈরি হবে ; এমন মনে হচ্ছে না কিন্তু এখানে তোমাদের জানা দরকার যেটা এটা এখনকার কিন্তু ; আগামী দিনে এটাকে নিয়ে কি হবে সেটা কিন্তু বলা যাচ্ছে না । আগামী দিনে যদি দেখা যায় ; যে এই ভাইরাসের আবার নতুন কোন একটা ভেরিয়েন্ট বেরিয়েছে তখন;  কিন্তু আবার অন্য একটা গল্প হবে।

সরকারকে আবারো সরকার আবার লকডাউন করবে কিনা বাইরে থেকে লোকজন আসা কি বন্ধ করে দেবে —

এই মুহূর্তে আমাদের দেশের সরকার লকডাউন ঘোষণা করার কথা কিন্তু;  একেবারেই ভাবছেন না এবং আলাদা করে এটা বলার দরকার নেই যে;  আরও একটা লকডাউন সহ্য করার মত ক্ষমতা আমাদের মধ্যে নেই ।  সেই লাগজারি না আমাদের দেশের সাধারণ মানুষের আছে না আমাদের দেশের সরকারের আছে। কাজেই লকডাউন এর কথা এই মুহূর্তে ভাবা হচ্ছে না ।  বাইরের থেকে লোকজন আসা বন্ধ করে দেওয়া বা বাইরের ফ্লাইট বন্ধ করে দেওয়া ।

উত্তরপ্রদেশে একটা কেটে কথা শোনা যাচ্ছে সেখানে 13 জন যারা বাইরের দেশ থেকে এসেছেন উত্তরপ্রদেশে ফ্লাইটে করে।  সেখানে তারা মিথ্যা ঠিকানা এবং কন্টাক্ট ইনফরমেশন দিয়ে এরপর থেকে বেরিয়ে গেছে এবং তাদেরকে আর চ্যাট;  করা যাচ্ছে না তাদের এখন পাওয়া যাচ্ছে না। এই 13 জনের মধ্যে সাতজন আবার এসেছেন সাউথ আফ্রিকা থেকে ; চন্ডিগড় এরকম একটি কিসের কথা শোনা গেছে যেখানে একজন মহিলা সাউথ আফ্রিকা থেকে এসেছিলেন এয়ারপোর্টে যখন তার টেস্ট হয়েছে । তার উপর নেগেটিভ এসেছে কিন্তু তার পরেও তাকে সাতদিন পরে দূরে থাকার কথা বলা হয়েছিল।  সেই মহিলা করেন্টিন ছেড়ে দিয়ে বেরিয়ে গেছে এবং এখন পুলিশ তার এগেনস্টে কেস করেছে। ব্যাঙ্গালোরে রকম একটি ঘটনা সামনে ; এসেছে সেখানে 10 জন যারা তারা থেকে বেরিয়ে গেছে ।

জেনে রাখুন:–

চারিদিকে সবাই বলছে একটা বুস্টার ডোজ নিতে হবে ।  ভ‍্যকশিন এর দুটো ডোজ হয়ে যাবার পরে। এটা বুস্টার ডোজনিতে হবে। আমাদের শরীরের ইমিউনিটি আরো বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। করোনাভাইরাস এর বিভিন্ন নতুন নতুন বেরিয়েছে; বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়বে। কিন্তু এই মুহূর্তে একটা কথা মাথায় রাখতে হবে ; আমাদের দেশের একটা বড় সংখ্যক মানুষ এখনো পর্যন্ত রয়েছেন যারা ভ্যাকসিন ; এর দ্বিতীয় ডোজ পাননি এবং এখনো এমন মানুষ জন রয়েছেন যারা ভ‍্যাকসিন এর প্রথম ডোজ টা ও পাননি।

ভারতের ভ‍্যকসিনেশন বেশ ভালোভাবেই এগলেও;  এখনও বহু মানুষ জন আছে যারা ভ‍্যকসিন পাণনি। তাদের আগের তাদেরকে ভ্যাকসিন দেওয়া টা শেষ করতে হবে; এই মুহূর্তে বুস্টার ডোজ নিয়ে তাই আমাদের দেশের সরকার;  খুব একটা আগ্রহ কথা বলবে বলে মনে হয় না। এই মুহূর্তে সরকার ধীরে চলো নীতি গ্রহণ করেছে; ;  সেটা তাদের কাছে এখন বেস্ট অপশন; আর কিছুদিন পরে হয়তো বুস্টার ডোজ বাজারে এসে যাবে । আপনি নিজের পকেটের টাকা খরচ করে ;এসেই বুস্টার ডোজ নিতেও হয়ত পারবে না। কিন্তু বুস্টার ডোজ কথা পরে হবে এই মুহূর্তে;  যেটা আমাদের দেশের সমস্ত মানুষের প্রয়োজন যে;  কথাটা বিশেষজ্ঞরা বারবার বলছেন এবং যেট সরকার চেষ্টা করছে।  সেটা হল সব মানুষকে দুটো ভ্যাকসিনের ডোজ দিয়ে ভ‍্যকসিনটা কমপ্লিট করা।

 পশ্চিমবঙ্গে এই ওমিক্রনের সঙ্গে লড়াই করার জন্য ওমিক্রনেরকে প্রতিরোধ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে–

এই মুহূর্তে বাইরের দেশ থেকে যারা কলকাতা বিমানবন্দরে আসছেন ফ্লাইটে করে।  যারা কলকাতায় আসছেন তাদের ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে যেটা বলা হয়েছে সেটা হলো Omicron Verient (ওমিক্রন ভেরিয়েন্ট) আক্রান্ত হয়েছেন এমন সন্দেহ হলে;  বিমানবন্দর থেকে সরাসরি সেইসব মানুষ কে পাঠিয়ে দেওয়া হবে বেলেঘাটা আইডি হাসপাতাল । সেখানে তাদেরকে একটা আলাদা করে রাখা হবে ।  তাদের লালারসের নমুনা জিনোমিচ সিকোয়েন্স এর জন্য পাঠানো হবে।

ভারতের অন্যান্য রাজ্যতে থেকে যারা পশ্চিমবঙ্গে আছে তাদের ক্ষেত্রে নিয়মে কোন অদলবদল হয়নি ভ‍্যকসিনের দুটো ডোজ ; তাদেল হয়ে থাকে তাহলে সেই সার্টিফিকেট দেখিয়ে তারা বিমানে উঠতে পারবেন।  আর যদি না হয়ে থাকে ভ‍্যকসিন এর দুটো ডোজ তাহলে সেক্ষেত্রে কলকাতা মুখে বিমানে উঠার 72 ঘন্টা আগে তাদেরকে RTPCR টেস্ট করাতে হবে। সেই টেস্ট এর রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে উঠতে বিমানে উঠতে পারবেন এবং কলকাতা বিমান বন্দরে পদার্পণ করতে পারবেন।

 

2 thoughts on “Omicron Verient : যতটা আপনার জানা দরকার”

Leave a Comment

Your email address will not be published.

Change Language