ম্যাসাজ করার নিয়ম এবং কিভাবে ফেসিয়াল করবেন বাড়িতে

ম্যাসাজ করার নিয়ম এবং কিভাবে ফেসিয়াল করবেন বাড়িতে

ম্যাসাজ কি :

মুখের ত্বক যথেষ্টস্পর্শকাতর , মুখে ম্যাসাজ করার সময় সাবধান হতে হবে । উলটো পাল্টা ম্যাসাজে মুখের মাংসপেশীশক্ত হয়ে বিশ্রী দেখাবে ।

ম্যাসাজ করার নিয়ম :

গালের ম্যাসাজ — দু গাল ম্যাসাজ করবেন । দু’হাতের আট আঙুল দিয়ে । চিবুক থেকে হাত টেনে গাল হয়ে কানের কাছে পর্যন্ত নিয়ে যান । বাইরের দিকে হাত ঘুরিয়ে গােল করুন । আবার গলার কাছে । চিবুক থেকে দু’হাত দু’দিকের গাল বেয়ে তুলে ঘুরিয়ে নিন । এইভাবে গাল , চিবুক মালিশ করুন ধীরে ধীরে কয়েকবার । ঘষবেন না , অল্প চাপ দিয়ে গালের ঝুলে পড়া মাংস ওপরের দিকে ঠেলে তুলবেন ।
নাকের ম্যাসাজ — চোখের কোণের পাশ থেকে নাকের গােড়া পর্যন্ত ঘেঁষে ডান হাতের দু’আঙুল টেনে নাকের ডগা পর্যন্ত ওপর দিকে টানুন । এইভাবে নাক ম্যাসাজ করলে চ্যাপ্টা নাকউঁচু হয় খানিকটা । এভাবে ১৫ বার করুন ।

চোখ বন্ধ করে চোখের কোল থেকে কপাল পর্যন্ত , কপাল থেকেরগ পর্যন্ত , টানুন খুব হালকা ভাবে । চোখের কোলও একইভাবে অর্ধচন্দ্রাকারে ম্যাসাজ করুন ।

কপালের মাঝখানে টিপ পরার জায়গায় আটটা আঙুল রাখুন , তারপর রগ পর্যন্ত উপর দিকে ১০ বার টানুন ।

গলার কণ্ঠা থেকে দু’হাতের আটটা আঙুল দিয়ে চিবুক পর্যন্ত তুলুন , এবারে বাঁ হাতের ওপর দিয়ে ডান হাতটা কোণাকুণি করে নিন , অর্থাৎবাঁদিকটা ডান আঙুলে , ডানদিকটা যাতে বা আঙুলে করা যায় , এভাবে গলা ম্যাসাজ ১০ বার করবেন ।

ফেসিয়াল :

ফেসিয়ালের অর্থ মুখের মালিশ । ফেসিয়াল করলে মুখের রক্ত চলাচল স্বাভাবিক হয় এবংঅনাকর্ষণীয় মুখ বাত্বকও সুন্দর ও আকর্ষণীয় লাগে ।

নিয়মিত ফেসিয়ালে মুখে বয়সসাচিত ভাঁজতাড়াতাড়ি পড়ে না । বিশেষ করে ৪০ ৪২ বছর বয়সের পর মেয়েদের ফেসিয়াল করা সবচেয়ে বেশি প্রয়ােজনীয় । কারণ এরপর থেকেই মুখের ত্বক শিথিল হয় , ভাজ পড়তে শুরু করে বা ঝুলে পড়তে শুরু করে । খারাপ ত্বকও নিয়মিত ৩-৪ বছর ফেসিয়াল করলে সুন্দর হয়ে যায় ।

কিভাবে ফেসিয়াল করবেন :

প্রয়ােজনীয়সামগ্রীঃ –    নিকটনিক , ক্লিনজিং মিল্ক বা লােশন , ক্রীম , তুললা , ব্ল্যাক হেডরিমুভার , ডেটল , গােলাপজল , বিউটি প্যাক , হেয়ারব্যাণ্ড ।

পদ্ধতিঃ –    নিজের হাত ভালাে করে সাবান দিয়ে ধুয়ে নেবেন ; হেয়ার ব্যাণ্ড দিয়ে চুল বেঁধে নিন যাতে ফেসিয়াল করার সময় মুখের ওপরনা এসে পড়ে ; এবারে ক্লিনজিং মিল্ক লাগিয়ে ভালাে ; করে মুখ পরিষ্কার করুন । ক্রীম লাগিয়ে আঙুল দিয়ে গােল গােল করে মালিশ করুন ; ত্বক তেলতেলে হলে পণ্ডস লেমন ক্রীম আর শুকনাে হলে চার্মিস কোল্ড ক্রীম ব্যবহার করবেন ; ব্রণ থাকলে সাবধানেব্রণের জায়গাগুলাে বাদ দিয়ে মালিশ করবেন । ব্রণ ফেটে গেলে মুখে দাগ হতে পারে ।

প্রথমেঘাড় থেকে মালিশ আরম্ভ করবেন । তারপর থুতনি , ঠোঁট , নাক , চোখ , কপাল এবং সবশেষে ভ্র মালিশ করবেন ; মালিশ করবেন ধীরে ধীরে , ত্বকে বেশি চাপ না দিয়ে ;- পুরাে কাজটি করতে সময় লাগে ১০-১৫ মিনিট বা ২০ মিনিট ।

Leave a Comment

Your email address will not be published.

Change Language